How Much RAM? 4GB vs. 8GB vs. 16GB Performance

‘কাবি লেকের’ অংশগুলি পরের বছরের প্রথম দিকে প্রতিস্থাপন করা হলে ইন্টেল স্কাইলাক প্রসেসরটি প্রায় 18 মাস বয়সী হবে। এমএডি আশা করে শেষ পর্যন্ত এর জেন সিপিইউ প্রকাশ করবে এবং আমরা আশা করি আপনারা অনেকেই এই নতুন প্ল্যাটফর্মগুলি অন্বেষণ করবেন।

স্মৃতি মূল্য যখন প্রতিযোগিতামূলক থাকে (পড়ুন: সাশ্রয়ী মূল্যের), সাম্প্রতিক মাসগুলিতে কিছু দাম বেড়েছে।

বেশিরভাগ ক্ষেত্রে, ডিডিআর 4 মেমরিটি এখন পুরানো ডিডিআর 3 এর তুলনায় সস্তা, একটি 8 গিগাবাইট ডিডিআর3-2400 কিটটি কেবলমাত্র $ 60 এর নিচে পাওয়া যায়, যা অনেকে আপনার সিপিইউতে অ্যালুমিনিয়ামের এক টুকরো ব্যয় করতে পারে। আপনি 16 গিগাবাইট ডিডিআর 4 3000MHz মেমরি কিট পেতে 110 ডলার ব্যয় করার বিষয়ে সম্ভবত দুবার চিন্তা করবেন না, আপনি 8 গিগাবাইটের জন্য 55 ডলার এবং 16 জিবি চাইলে 95 ডলার শুরু করবেন।

তবে আপনি কেবি লেক বা জেনের জন্য যান বা আগের মরসুমের প্রসেসরের বিকল্পগুলি বেছে নেওয়ার ক্ষেত্রে আপনি সর্বদা নিজেকে জিজ্ঞাসা করছেন: “আমার কি 8 জিবি বা 16 জিবি পাওয়া উচিত?”

যদি আপনি উচ্চ-প্রান্তের জিপিইউ এবং দ্রুত এসএসডি সহ একটি কোর আই 7 সিস্টেম তৈরি করে থাকেন তবে একটি 16 গিগাবাইট মেমরি কিট একটি কম ক্রয়।

তবে, আপনি যদি কোর আই 3 প্রসেসরের এবং সম্ভবত জিটিএক্স 1050 এর মতো উপাদানগুলি বেছে নিয়ে আপনার বকের জন্য সর্বাধিক ঠাঁই পেতে চাইছেন তবে অতিরিক্ত 8 জিবি মেমরিটি আসলে সম্ভব কিনা আপনি তা জানতে চাইতে পারেন।

দয়া করে মনে রাখবেন যে আপনার সিস্টেমটি এখন আরও মেমরির সাথে এই “ফিউচার-প্রুফ” নিয়ে কিছু সমস্যা রয়েছে কারণ আপনার যদি ফ্রি ডিআইএমএম স্লট থাকে তবে আরও ট্র্যাক যুক্ত করা সর্বদা একটি অর্থনৈতিক বিকল্প is

২০০ time সালে যখন ডিডিআর 2 জনপ্রিয় ছিল তখন আমি স্মৃতিশক্তি ধারণার তুলনা করে শেষবারে বিরক্ত হয়েছিলাম। এই সময়ে, আমি 4 জিবি তুলনায় 2 জিবি পারফরম্যান্স দেখেছি এবং আমি সবেমাত্র স্মৃতি ব্যবহারে উপকৃত হয়েছি।

বেশিরভাগ আধুনিক গেম এবং উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশনগুলি এখন 4 গিগাবাইটের চেয়ে বেশি চলতে পারে, তাই 8 জিবি ব্যবহার না করার বিষয়ে খুব কম বিতর্ক রয়েছে।

তবে, 16 গিগাবাইট মেমরির চাহিদা এখনও একটি খুব বিতর্কিত সমস্যা, তাই আজ আমরা এই এক বিশাল পরিমাণ মেমরি ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য দরকারী হতে পারে কিনা তা একবার খতিয়ে দেখতে যাচ্ছি।

প্রদর্শন

অনেক জনপ্রিয় অ্যাপ্লিকেশন এবং কাজের চাপের মধ্য দিয়ে কয়েক ঘন্টা ব্যয় করার পরে, সাধারণত ব্যবহৃত প্রোগ্রামগুলি 4 জিবি বা আরও বেশি সিস্টেমের মেমরির প্রয়োজন তা খুঁজে পাওয়া শক্ত।

কয়েকটি ওয়েব ব্রাউজারের সাথে উইন্ডোজ 10 ডেস্কটপে কাজ করার সময় দুটি পোস্টবক্স ইমেল ক্লায়েন্ট, অ্যাডোব ফটোশপ, মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং এক্সেল ক্লায়েন্টের মধ্যে এক ডজনেরও বেশি ট্যাব খোলা হয়েছে। দুটি আইএম, সাবলাইম টেক্সট, এসএফটিপি অ্যাপ্লিকেশনস, প্লেক্স সার্ভার, ড্রপবক্স, ওয়ানড্রাইভ, ম্যালওয়ারবাইটিস এবং অন্যান্য সিস্টেম সরঞ্জামগুলি ব্যাকগ্রাউন্ডে চলমান এবং আন্তঃ প্রোগ্রামওয়াল মাল্টিটাস্কিংয়ের সাথে র‌্যামের ব্যবহার প্রায় 70% সর্বাধিক।

আপনার সমস্ত অ্যাপ্লিকেশনগুলির জন্য যখন আপনার পর্যাপ্ত মেমরি থাকবে তখন বেশি মেমরি থাকার ফলে কার্যকারিতা বাড়বে না।

এবং এই ক্ষেত্রে, এর অর্থ হ’ল স্বাভাবিক ডেস্কটপ কাজের জন্য আপনি 8 জিবি এবং 16 জিবি সিস্টেম মেমরির মধ্যে শক্ত পারফরম্যান্সের পার্থক্যের মুখোমুখি হবেন।

আমাদের কাস্টম কাজের চাপে একটি বিশাল সংখ্যক শর্ট ক্লিপ, চিত্র এবং অডিও ট্র্যাক সহ একটি 17 মিনিটের ভিডিও রয়েছে consists সিস্টেম মেমরির ব্যবহার সর্বাধিক করতে, আমরা বিটরেট হ্রাস করেছি এবং এটি এনকোডিং করার সময় এটি 12 জিবি সিস্টেম মেমরি ব্যবহার করবে।

16 গিগাবাইট মেমরি ইনস্টল করা সহ, লোডটি 290 সেকেন্ড স্থায়ী হয়েছিল। আশ্চর্যের বিষয় হল, মাত্র 8 জিবি র‌্যামের সাহায্যে এনক্রিপশন সময়টি খুব বেশি প্রভাবিত হয়নি, এখন এটি 300 সেকেন্ড সময় নেয়।

যতক্ষণ না আমরা সিস্টেমের মেমোরি 4 জিবিতে কমিয়ে দিয়েছি, যা আমরা পারফরম্যান্সে উল্লেখযোগ্য হ্রাস পেয়েছি যা 8 জিবি কনফিগারেশনের চেয়ে 38% ধীর ছিল।

7-জিপ এ স্যুইচ করুন … ডিফল্টরূপে, আমরা সাধারণত 32MB অভিধান ব্যবহার করে একটি তুলনা করব, যা সাধারণত সঠিক সংকোচন কর্মক্ষমতা দেখানোর জন্য যথেষ্ট।

এটি বলেছে যে আপনি যদি একাধিক ফাইল গিগাবাইটে পরিমাপ করার জন্য সংকুচিত করে থাকেন তবে আরও অভিধানের আকার ব্যবহার করা ভাল। বৃহত্তর অভিধানগুলি প্রায়শই প্রক্রিয়াগুলি ধীর করে দেয় এবং আরও সিস্টেমের মেমরির প্রয়োজন হয়। তবে ছোট ফাইলের ফলাফল (আরও ভাল সংক্ষেপণ)।

যখন একটি 32 এমবি অভিধানের সাথে পরীক্ষা করা হয়, তখন আমাদের স্কাইলাক কোর আই 7-6700 কে প্রসেসরটি 25120 এমআইপিএসের জন্য ভাল ছিল এবং এই পরীক্ষায় কেবলমাত্র 1.7 গিগাবাইট উপলব্ধ সিস্টেম মেমরির প্রয়োজন ছিল, অভিধানের আকারটি দ্বিগুণ করার জন্য 3.1 গিগাবাইট প্রয়োজন এবং 128 এমবি প্রয়োজন ছিল।

আমাদের পরীক্ষার জন্য, আমরা একটি 512MB অভিধানের আকার ব্যবহার করেছি, যার ফলে সিস্টেমের মেমোরি ওভারফ্লো হয়। সিস্টেমটি দুর্বল হওয়ার জন্য উইন্ডোজ পেজফাইলে নির্ভর করে এটির জন্য 24 জিবি উপলব্ধ সিস্টেম মেমরির প্রয়োজন। এসএসডি-তে যত বেশি ডেটা লোড করতে হয়, সিস্টেমটি ধীর।

প্রতি সেকেন্ডে কিলোবাইটের দিকে তাকিয়ে আমরা দেখতে পাচ্ছি যে 8 জিবি কনফিগারেশন 16 গিগাবাইট কনফিগারেশনের চেয়ে 11 গুণ কম ধীর।

যদিও এখানে 16 গিগাবাইট মেমরি একটি আসল সুবিধা, আমাদের একটি চরম এবং অসম্ভব পরিস্থিতি তৈরি করতে হবে। এত বড় একটি অভিধান সহ, সংক্ষেপণ সন্ধানকারীদের আরও সিস্টেমের মেমোরির প্রয়োজনীয়তা এবং 32 গিগাবাইট পর্যন্ত র‌্যামের ব্যবহার সম্পর্কে সচেতন হওয়া উচিত।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top